Banner
করোনাকালে মহান মে দিবসের ভাবনা — ইমাম গাজ্জালী

লিখেছেনঃ ইমাম গাজ্জালী, আপডেটঃ April 30, 2020, 12:00 AM, Hits: 833

 

এমন এক পরিস্থিতিতে আমরা মহান মে দিবস উদযাপন করছি যখন বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর মত অদৃশ্য শত্রুর আঘাতে বাংলাদেশের মত দুর্বল রাষ্ট্রসহ শক্তিধর দেশসমূহ পর্যন্ত বিপর্যস্ত। পৃথিবীর প্রায় প্রতিটি দেশেই চলছে লকডাউন।

বাংলাদেশের অন্যান্য সেক্টরের মত ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা, দুর্নীতিগ্রস্ত ও দায়িত্বহীন প্রশাসন এবং সেই সঙ্গে ভোটারবিহীন প্রহসনের নির্বাচনে গায়ের জোরে ক্ষমতায় আসা গণবিচ্ছিন্ন সরকারের পক্ষে এই দুর্যোগ মোকাবেলা করা সম্ভব হচ্ছে না। সরকার দুর্যোগ মোকাবেলা করতে গিয়ে লেজে গোবরে করে ফেলেছে।

হাসপাতালগুলোতে করোনা ভাইরাস নিরাপত্তা ব্যবস্থা নাই। যার পরীক্ষায় এতটাই ধীরগতি যে, ফলাফল পেতে পেতে রোগীর মৃত্যুর ঘটনাও ঘটছে। প্রশাসনের দায়িত্বহীনতা ও শাসকদের মদতকৃত সমাজের নিম্ম সংস্কৃতির জের ধরে আক্রান্ত ও সন্দেহভাজনদের প্রতি অমানবিক হয়ে উঠছে মানুষ। দেশজুড়ে চলা লকডাউনের সময় শ্রমিকদের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে সরকার ও কারখানার মালিকপক্ষ। একবার কারখানা খোলার কথা বলে শ্রমিকদের জড়ো করে জনমতের চাপে ফের বন্ধ, আবার সীমিত পর্যায়ে গার্মেন্টস খোলার ঘোষণা দিয়ে রানা প্লাজার ঘটনার মত মালিকরা প্রমাণ করল মুনাফার কারণে শ্রমিকদের দুর্যোগের মধ্যে ঠেলে দিতে তাদের এতটুকু বাধে না।

দেশব্যাপী প্রায় দুই মাসব্যাপী চলছে লকডাউন। এতে সবচেয়ে বিপদে পড়েছে শ্রমিকরা ও গবির মানুষরা। এর প্রভাবে গত একমাসে হতদরিদ্রের সংখ্যা ২০ শতাংশ থেকে বেড়ে ৩০ শতাংশে এসে দাঁড়িয়েছে। এই জনসংখ্যা ৫ কোটির কম হবে না। অথচ তার স্বল্পসংখ্যকই সরকারের গৃহীত ত্রাণ কর্মসূচির আওতায় আসছে। ‘মড়ার উপর খাড়ার ঘা’-এর মতই শুরু হচ্ছে শ্রমিক ছাঁটাই। সরকার প্রায় ১ লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। এক্ষেত্রে যারা শ্রমিক ছাঁটাই করবে, সরকারের উচিত হবে তাদের প্রণোদনা-অযোগ্য ঘোষণা করা। আর দুর্যোগকাল শেষ না হওয়া পর্যন্ত ছাঁটাইকৃত শ্রমিকদের দায়িত্ব সরকারকে নিতে হবে। এজন্য প্রণোদনা প্যাকেজের অর্থ থেকে তাদের বেতনভাতা দিতে হবে। দেশ ও পৃথিবীর অবনতিশীল অর্থনৈতিক পরিস্থিতিকে বিবেচনায় নিয়ে দেশের সকল কর্মহীন ও দরিদ্র মানুষের নিকট অর্থ ও খাদ্যদ্রব্য সরবরাহের জন্য অনতিবিলম্বে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন অত্যাবশ্যক। সরকার কি সেদিকে দৃষ্টি দিবে? আমরা দেখার অপেক্ষায় রইলাম।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
Archive
 
সাম্প্রতিক পোষ্টসমূহ